শনিবার, ১৯ ডিসেম্বর, ২০১৫

বাংলাদেশ সীমান্তে ড্রোনে নজরদারি করবে ভারত

বাংলাদেশ সীমান্তে ড্রোনে নজরদারি করবে ভারত


কলকাতা সংবাদদাতা

বাংলাদেশ সীমান্তে নজরদারির জন্য ড্রোন ব্যবহার করবে ভারত। এর মাধ্যমে সীমান্ত এলাকায় অনুপ্রবেশ, পাচারকারী ও জঙ্গি কার্যকলাপের ওপর নজর রাখা হবে। এই বিষয়ে সম্প্রতি গোয়েন্দা সংস্থা, দেশটির অভ্যন্তরীণ ও সীমান্ত প্রতিরক্ষার সঙ্গে যুক্ত দপ্তরগুলোর মধ্যে এক বৈঠক সম্পন্ন হয়েছে।
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব মেহর্ষি বলেন, ‘সামরিক ও বেসামরিক প্রয়োজনে ড্রোন ব্যাবহারের জন্য জরুরি ভিত্তিতে আইন প্রণয়নের কাজ করছে সরকার। ভারতের সীমান্ত সুরক্ষা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে আগামীতে ড্রোনের মাধ্যমে নজরদারি করাই একমাত্র পথ। সেই পথে এগোনোর চিন্তাভাবনা শুরু করেছে ভারত।’  ভারত-বাংলাদেশের মধ্যে প্রায় চার হাজার ৯৬ কিলোমিটারের বেশি দীর্ঘ সীমান্ত রয়েছে। এর মধ্যে আনুমানিক এক হাজার ১৩৮ কিলোমিটার সীমান্তকে বিপজ্জনক বলে চিহ্নিত করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ ও জঙ্গিরা প্রবেশ করতে পারে বলে তাদের আশঙ্কা। এ কারণে গত এক বছরে ভারত-বাংলাদেশ সীমান্তে নজরদারি বাড়ানোর ক্ষেত্রে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে সীমান্ত বরাবর লেজার রশ্মির বেড়া স্থাপন, সীমান্ত সংলগ্ন এলাকায় গভীর খাল খননের মতো পরিকল্পনাও নেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।
বারবার ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় কড়াকড়ির কথা বলা হলেও বাস্তবে কোথাও না কোথাও ফাঁক-ফোকর থেকে গেছে বলে মনে করে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এতে সীমান্ত পেরিয়ে জাল নোটের কারবার, মানব পাচার ও বিক্ষিপ্তভাবে অনুপ্রবেশ চলেছে বলে দাবি ভারতের। এ কারণে এবার বিভিন্ন দপ্তরের সঙ্গে সমন্বয় করে ভারত-বাংলাদেশ সীমান্তে নজরদারি চালানোর জন্য ড্রোনকে ব্যবহারের চিন্তাভাবনা শুরু করেছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
ভারত-পাকিস্তান সীমান্তে জঙ্গি অনুপ্রবেশ রুখতে ড্রোন ব্যবহার করছে ভারতীয় সেনাবাহিনী। একইভাবে এবার ভারত-বাংলাদেশ সীমান্তে নিরাপত্তাকে জোরদার করার লক্ষ্যে ড্রোন ব্যবহার করবে ভারত।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন